ফেরারী মন

লেখা: পার্থসারথি দাস
ছবি: অভিজিৎ ধর

 

সুধী পাঠক,
প্রথমেই বলে রাখি মনে যারা বুড়িয়ে গেছেন, এ লেখা তাঁদের জন্য নয়। সুতরাং প্রথমেই ফিরে যান প্রতিদিন নতুন নতুন স্বপ্ন দেখা কৈশোরের সোনালি অতীতে। নিজেই হয়ে উঠুন এ কাহিনীর নায়ক-নায়িকা।

প্রিয় সিন্দবাদ,

বাগদাদের ধনী আবদুর রশিদের একমাত্র আদরের দুলাল নাবিক সিন্দবাদ, তুমিই আমার কল্পনার বীর রাজপুত্তুর। তোমার রোমাঞ্চকর সমুদ্র যাত্রার কাহিনী আজ রূপকথা। আমার মতো হাজার হাজার ছেলে তোমার মতো নাবিক হওয়ার স্বপ্ন নিয়ে বড় হয়। আমি তো তোমার কাহিনী পড়তে পড়তে কতবার যে নিজেকে গভীর সমুদ্রে আবিষ্কার করেছি তার ইয়ত্তা নেই।

জানো সিন্দবাদ, কিছুদিন আগে সমুদ্রের তীরে বসে অস্তগামী সূর্যের রূপ দেখতে দেখতে যখন পরের সমুদ্র যাত্রার কল্পনায় বিভোর, তখন হঠাৎ দেখি পায়ের কাছে এক ছিপি বন্ধ বোতল ভেসে এসেছে। বোতলের ভিতরে দেখি মলিন তালপাতায় কি যেন লেখা। খুলেই তাতে তোমার নাম, ঠিকানা পেয়ে গেলাম। বুঝতেই পারছো আমার মনের অবস্থা। ঘরে ফিরেই তোমাকে চিঠি লিখতে বসে পড়েছি ।

লিখতে বসে তোমার প্রতিটি অভিযান আজ আমার চোখের সামনে ভেসে উঠছে। সেই যে প্রথমবার দ্বীপ মনে করে এক বিশাল তিমির পিঠে নেমে পড়েছিলে তোমরা। তোমার বন্ধুরা তোমাকে ফেলে পালিয়েছিল, আর তুমি সেই তিমির পিঠে চড়েই সমুদ্রে ভাসতে ভাসতে পৌঁছেছিলে অন্য এক সত্যিকারের দ্বীপে।

দুঃখ কি জানো, আমাদের সময়ে তিমি আজ লুপ্তপ্রায় প্রজাতি। মানুষের অদম্য লোভ এই নিরীহ প্রাণীটির অস্তিত্ব বিপন্ন করে তুলেছে। ওহ, তোমাকে তো বলাই হয় নি, আমরা সারা পৃথিবীর কয়েক হাজার ছেলেমেয়ে একটা ক্লাব করেছি, নাম দিয়েছি –‘সিন্দবাদ’। নামটা আমারই দেওয়া, বন্ধুদেরও ভীষণ পছন্দ। ক্লাবের উদ্দেশ্য পৃথিবীটাকে সুন্দর করে গড়ে তোলা। তুমি তো জানো না এখন দেশ ভ্রমণ আর তোমার সময়ের মতো কষ্টসাধ্য নয়। আমাদের পক্ষীরাজ পেটের মধ্যে কয়েকশ মানুষকে নিয়ে পার হতে পারে তেপান্তরের মাঠ আর সাত সমুদ্র তেরো-নদী। ইন্টারনেট মুহূর্তে খুঁজে দিতে পারে ডাইনির গোপন কুঠুরিতে লুকিয়ে রাখা রাজকন্যাকে।

এই চিঠি পেলেই চলে এসো। আমার বন্ধুদের সাথে তোমার আলাপ করিয়ে দেবো। তোমার নামে ফেসবুক একাউন্ট খুলে দেবো, দেখবে কত বন্ধু তোমাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে। সবাই তখন তোমার বন্ধু। কবে আসছো জানিয়ে চিঠি দেবে। সাথে জানাতে ভুলবে না কিন্তু সাতবার সমুদ্র যাত্রার কোন বার ভাসিয়েছিলে এই বোতল। হ্যাঁ, আর একটা কথা এবার কিন্তু বোতলে চিঠি দিও না, ডাক বিভাগ নেবে না। উত্তরের অপেক্ষায় রইলাম।
শুভেচ্ছা নিও,
তোমার গুণমুগ্ধ
(যে যার নিজের নামটা বসিয়ে নেবেন)

 

 

Ferari Mon | Parta Sarathi Das | Abhijit Dhar | https://pandulipi.net | Bengali | Bengali Fiction | Bengali Story

 

[ www.pandulipi.net is a one of a kind web portal where readers can spend few time to read Bengali short story / Bengali poem / Bengali travelogue / Bengali articles / Bengali series / Bengali Thriller / Bengali Detective story etc. everything complemented with some beautiful photographs or illustrations etc. therefore not only literature www.pandulipi.net also showcases the wide arena of photography and art. Not only Bengali but www.pandulipi.net also publishes English short story / English poem / English travelogue / English articles / English series / English Thriller / English Detective story. Remember we have best Bengali short story and English short story in our kitty.Because we believe every story should have its own photograph as well as every photograph has a story to tell. We at www.pandulipi.net thrive to build a link between them.Viewers can read our about us segment https://pandulipi.net/about-us/ ‎ for more details.One more thing to tell that readers can also get in touch with us to get their literary or photography works get published in www.pandulipi.net to showcase their passion to the world. Contact details can be availed at https://pandulipi.net/contact-us/ ‎ ]

 

Author: admin_plipi

22 thoughts on “ফেরারী মন

  1. বেশ নতুন আঙ্গিকের লেখা। ভালো লাগলো পড়ে। আরো এমন ভালো ভালো লেখার আশায় থাকলাম।

  2. নিজেকে খুঁজে পাওয়ার চেষ্টা। অসাধারণ।

  3. আজ বলতে অসুবিধা নেই ছোট বেলায় আমরা সবাই কখনো না কখনো এমন স্বপ্ন দেখতাম। এই স্বপ্ন গুলই আমাদের মনে নতুনকে আরো জানবার ইচ্ছা বাড়িয়েছে। বেরিয়ে পড়েছি বার বার জঙ্গলে, পাহাড়ে সাথে কখনো বন্ধু, ভাই, বোন আবার কখনো একাই। হাতে সম্বল ছোট পাথর বা একটা টিপুর তলোয়ার এর মত গাছের শুস্ক ডাল।
    যাই হোক, ভালো লাগলো। কখন পড়তে পড়তে মন ভালো হইয়ে গেল।

  4. খুব সুন্দর একটা চিঠি পড়লাম। মনে হলে আমার লেখা, আমার মনের কথা অন্য কেউ বলছে।

    1. লেখাটা শুধু আপনার একার নয় আমাদের সবার যাদের চুলে পাক ধরলেও মন এখনো স্বপ্ন দেখে, “ইহার চেয়ে হতাম যদি আরব বেদুইন, চরণতলে বিশাল মরু দিগন্তে বিলীন”- রবীন্দ্রনাথ

  5. বড়ো শিশু সুলভ লেখা। আর একটু পরিণত হওয়া উচিত ছিল। বিশেষত যখন পত্র প্রেরক মধ্য বয়স্ক। (ক্লাব করা বা ফেসবুক একাউন্ট বানানোর জায়গাটা পড়ে আমার মনে প্রেরকের বয়স সমন্ধে মধ্য বসয়স্ক ছবি হলো)। তবে ভীষন সাময়পজগি লেখা। নিজেকে একবার পর্যালোচনা করার মত।

    1. জানি না শিশু মনে এমন কল্পনা ডানা মেলে কি না। তবে কিশোর/কিশোরী মন প্রতিদিন নতুন স্বপ্নের জাল বোনে। তাই পত্র লেখক/লেখিকা শিশুর চেয়ে কিছুটা পরিনত। ক্লাব বা ফেসবুক একাউন্ট তৈরিতে আজকের কিশোররা, যারা কবির ভাষায় ‘ওই যে প্রবীণ, ওই যে পরম পাকা-‘ দের চেয়ে অনেক বেশি সিদ্ধহস্ত। তবে লেখা থেকে ওই অংশ পড়ে যদি মধ্য বয়স্কদের ছবি ভেসে উঠে থাকে, সে লেখকের অক্ষমতা পাঠকের নয়। আগামীতে এই ত্রুটি সংশোধনের আন্তরিক প্রয়াস থাকবে।

  6. This form of writing is not new in literature. It has got a deep root branched down in the literary culture spread through various time and continents. Liked the topic.

  7. অনেক বর্তমান সমস্যার ছোঁয়া রয়েছে। বেশ ভালো লাগলো।

  8. অসাধারণ স্যার মনে হচ্ছে লেখাটা আরো বড় হলে এই এনার্জিতে কিছু দিন চালিয়ে নেয়া যেত 👍👍

      1. যেখানে শেষ হয়েছে সেখানে থেকে নতুন করে শুরু করুন না অসুবিধা কোথায়। যেমন যদি এভাবে শুরু করা যায় যে একদিন সিন্দাবাদ সত্যি সত্যি সেই কিশোর বা কিশোরীর বাড়িতে এসে হাজির। তারপর নিজেই কল্পনার জাল বুনতে শুরু করুন।

    1. আমি জানি বাংলা সাহিত্যের ছাত্রী এই বাক্যটি সম্পর্কে ওয়াকিবহাল, ‘শেষ হয়ে হইলো না শেষ’। আরো কিছু পাওয়ার আকাঙ্খা যখন রয়ে গেল তবে বুঝতে হবে কিছুটা হলেও সফল।

  9. প্রিয় সিন্দবাদ
    তোমার পরের অভিযানের এক যাত্রী, অজানাকে জানার অমোঘ হাতছানি ,কবির ভাষায়, ” এখন বাতাস ছুটুক, তুফান উঠুক, ফিরব না গো আর——” ডাইনির গোপন কুঠরিতে বন্দী রাজকন্যার ঘুম ভাঙ্গুক সোনার কাঠির, রূপোর কাঠির ছোঁয়ায়।এ যাত্রা চলতে থাকুক—-দেবশ্রী

  10. Hello. I have checked your pandulipi.net and i see you’ve got
    some duplicate content so probably it is the reason that you don’t
    rank high in google. But you can fix this issue fast. There is a tool that generates articles like human, just search in google: miftolo’s tools

  11. তারুণ্যের হাতছানি। মন বোধহয় বুড়োয় না।

  12. এ তারুণ্যের যাত্রা কোনো দিনও থামবে না। মানব সভ্যতার ইতিহাস সাক্ষ্য ও ভবিষ্যৎ দেখবে।

Leave a Reply

Your email address will not be published.